অবতক খবর,২১ জুনঃ তথ্য বলছে গত ২ বছরে পশ্চিম মেদিনীপুর জেলায় আত্মঘাতী হয়েছেন হাজারেরও বেশি মানুষ। ২০২১ সালেই এই জেলায় আত্মহত্যার সংখ্যা ৬৩৯টি। এর মধ্যে শুধু ঘাটালে গত এক বছর আত্মহত্যা করেছেন ১০৩ জন। আত্মহত্যার প্রবণতা ক্রমেই বাড়ায় রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে জেলা পুলিশ প্রশাসনের আধিকারিকদের কপালে।

তাই এবার মানসিক অবসাদের কারণ বুঝতে বিশেষ প্রকল্প চালু করল জেলা পুলিশ। মঙ্গলবার থেকে জেলা পুলিশের উদ্যোগে চালু হল ‘আলোদিক’ নামে এক বিশেষ প্রকল্প। চালু করা হয়েছে সর্বক্ষনের জন্য একটি বিশেষ হেল্পলাইন নম্বর।

মানসিক অবসাদগ্রস্ত মানুষেরা তাদের চিকিৎসার জন্য ফোন করতে পারবেন এই হেল্পলাইন নম্বরে। এই নম্বরেই দেওয়া যাবে সন্দেহজনক কোনো মানসিক অবসাদগ্রস্তের তথ্য। প্রাথমিকভাবে পুলিশ, মনোবিদ, কাউন্সিলর সহ ২০ জনকে তৈরি করা হয়েছে একটি বিশেষ টিম। যারা মূলত মানসিক অবসাদগ্রস্ত মানুষদের কাউন্সেলিং ও চিকিত্সার দায়িত্বে থাকবেন।

মঙ্গলবার দুপুরে মেদিনীপুর শহীদ প্রদ্যুত স্মৃতি ভবনে এ বিশেষ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক আয়েষা রানি, জেলা পুলিশ সুপার দীনেশ কুমার সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। পুলিশের এই প্রয়াসের ফলে আত্মহত্যার প্রবণতা অনেকাংশেই কমানো যাবে বলেই মনে করছেন চিকিত্সকদের একাংশ।

:জেলার আত্মহত্যার তথ্য:

২০১৯ সাল – ৬৩৩ জন
২০২০ সাল – ৬৮৩ জন
২০২১ সাল – ৬৩৯ জন
২০২২ সাল (এখোনো পর্যন্ত)- ২২৫ জন

:২০২১ সালের তথ্য অনুযায়ী:

ঘাটালে আত্মঘাতী হন ১০৩ জন (সব থেকে বেশি),
খড়্গপুর গ্রামীনে আত্মঘাতী হন ৪৫ জন,
মোহনপুরে আত্মঘাতী হন ১১ জন ( সব থেকে কম)।