অবতক খবর,৩০ মার্চ: রাইটার্স বিল্ডিং অভিযানে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছিল। আঘাত পেয়েছিলেন তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই দুঃখে ১৩ দিন খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল পান্ডুয়ার বোস দা। এখনো ভোট এলেই দেয়াল লিখতে ডাক পড়ে ৮১ বছরের বৃদ্ধ বোস দার। ছবি আঁকার প্রতি ভালোলাগা ছিল তার ছোট থেকেই।

বর্তমানে সেটা পেশায় পরিণত করেছেন পান্ডুয়ার দিঘীরপাড়ের বাসিন্দা দেবাশীষ বসু। ১৯৬১ সালে ম্যাট্রিক পাস করবার পর হাওড়ার আইটিআই থেকে প্রেন্টার ডেকোরেটরের ট্রেনিং নেন তিনি। তারপর প্রথমে রাস্তার ফলক লিখতে, পরে হোডিং ও দেয়াল লেখা শুরু করেন। বর্তমানে তিনি বেকারি মেনটেনেন্স এর কাজ করেন। উলুবেরিয়ায় কংগ্রেস পরিবারে তার জন্ম হয়েছিল। ডক্টর বিধান চন্দ্র রায়ের আমলে তার কাকা অবনী কুমার বসু উলুবেরিয়া দক্ষিণ থেকে কংগ্রেসের বিধায়ক হয়েছিলেন। তখন তিনি কাকার হয়ে দেওয়াল লিখতেন।

বর্তমানে দেবাশীষ বাবু তৃণমূল ছাড়া অন্য কারও দেয়াল লেখেন না। তিনি তৃণমূলের একজন সক্রিয় কর্মীও বটে। ৪৭ বছর আগে তিনি উলুবেরিয়া ছেড়ে পান্ডুয়ায় চলে আসেন। এখন তিনি পান্ডুয়ার দিঘীর উত্তর পাড়ের স্থায়ী বাসিন্দা হওয়ায় ওই এলাকার দুটি বুথে বিনা পারিশ্রমিক দেওয়াল লিখলেও অন্যান্য এলাকায় দেওয়াল লিখতে গেলে পারিশ্রমিক নেন। লোকসভা নির্বাচন ঘোষণা হতেই তার ব্যস্ততা তুংগে। হুগলি লোকসভায় তৃণমূলের প্রার্থী হয়েছে রচনা বন্দ্যোপাধ্যায়। ৮১ বছরের বৃদ্ধ ঐ বোস দার রং তুলিতে রচনা বন্দ্যোপাধ্যায়ের নাম ফুটিয়ে তুলেছে পান্ডুয়ার বিস্তীর্ণ এলাকায় দেয়ালে দেয়ালে। দেবাশীষ বাবু জানান মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শে অনুপ্রাণিত হয়ে তৃণমূল কংগ্রেসের যোগ দিয়েছিলেন তিনি। ১৯৯৩ সালে ২১শে জুলাই রাইটার্স বিল্ডিং অভিযানে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু হয়। আঘাত পেয়েছিলেন তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই দুঃখে তিনি খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিলেন। অবশেষে ১৩ দিন পর তার মায়ের অনুরোধ অন্ন গ্রহণ করেন তিনি। এ বিষয়ে আজ শুক্রবার বেলা ১১ টা নাগাদ তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক হুগলি জেলা সম্পাদক অসিত চট্টোপাধ্যায় বলেন আমরা মনে করি যদি এই সমস্ত বর্ষিয়ান কর্মীরা পান্ডুয়ায় দলের কাজে যুক্ত থাকতে পারেন তাহলে দল আরো এগিয়ে যেতে পারবে। এবং উনার মত নেতৃত্বরা থাকলে দল আরো শক্তিশালী হবে।।