ভারতের সর্ববৃহৎ কবিতা উৎসবে শিশির মঞ্চে কবিতা পাঠ করলেন কবি ফারুক আহমেদ

অবতক খবর সংবাদদাতা,৫ জানুয়ারি: কবিতা উৎসবের শুরুর দিন ৪ জানুয়ারি রবীন্দ্রসদন প্রাণঙ্গের শিশির মঞ্চে কবিতা পাঠ করলেন কবি ও ‘উদার আকাশ’ পত্রিকা-প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ। পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি কবি সুবোধ সরকার-এর ঐকান্তিক প্রচেষ্টার ফলে প্রতি বছর ভারতের সর্ববৃহৎ কবিতা উৎসব গর্বের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ২০১৭ সাল থেকে।

৪ জানুয়ারি কলকাতায় রবীন্দ্রসদন প্রাণঙ্গে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে এবং মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় শুরু হলো সর্ববৃহৎ কবিতা উৎসব। একতারা মুক্তমঞ্চে ভারতের সর্ববৃহৎ কবিতা উৎসব উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সাহিত্যিক শীর্ষন্দু মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি কবি সুবোধ সরকার, সচিব কৌশিক বসাক।

রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, বাংলা আকাদেমি সভাগৃহ, জীবনানন্দ সভাঘর, অবনীন্দ্র সভাঘর, নন্দন-৩, চারুকলা পর্ষদ সংলগ্ন প্রাঙ্গণ ও একতারা মুক্তমঞ্চে চলবে তিন দিন ধরে চলবে কবিতা পাঠ ও বাচিক শিল্পীদের আবৃত্তি পরিবেশন।

বিভিন্ন কবিদের সঙ্গে প্রথম দিন ৪ জানুয়ারি শিশির মঞ্চে কবিতা পাঠ করলেন কবি ফারুক আহমেদ। রবীন্দ্রসদনে বহু কবি ও বাচিক শিল্পীদের ভিড় ছিলো চোখে দেখার মতো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে রবীন্দ্রসদ চত্বর সংলগ্ন প্রাঙ্গণে ৪ থেকে ৬ জানুয়ারি ২০২৪ কবিতা উৎসবের আয়োজন বেশ জমে উঠেছে প্রতি বছরের মতো।

কবিতা উৎসবের বিভিন্ন দিনে অকাদেমি প্রবর্তিত স্মারক আলোচনা, সম্মারক সম্মান, কবিতার গান, কীর্তন, কাব্যনাট্য পাঠ, সম্মেলক, কথাবিন্যাস, কবিতা কনসার্ট, স্ট্রিম কনসার্ট সহ আলোচনাসভা, কবিতাপাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই মহা কবিতা উৎসবে কবিতা পাঠের জন্য কবি ফারুক আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সচিব/ভারপ্রাপ্ত আধিকারিক।

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে বলেন, এই সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠ করতে আমন্ত্রণ পেয়ে তিনি মুগ্ধ ও বিমুগ্ধ হয়েছেন। তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি কৃতজ্ঞ সরকারের কাছে।