বনদফতরের আধিকারিকের ক্যামেরায় ধরা পড়ল জোড়া নেকড়ে 

অবতক খবর,৬ আগস্ট,বাঁকুড়া:-  বাঁকুড়ার জঙ্গলে এবার দেখা মিলল দুটি নেকড়ের। সম্প্রতি বাঁকুড়া উত্তর বনবিভাগের নিরশা মোড় এলাকায় পিড়রাবনির জঙ্গলে দুটি ভারতীয় নেকড়ে প্রজাতির নেকড়ের দেখা মেলে। জঙ্গলের রাস্তায় বন দফতরের আধিকারিকদের ক্যামেরায় ওই দুটি নেকড়ের ছবিও ধরা পড়ে ।

বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে স্থানীয় বাসিন্দারা মাঝেমধ্যে নেকড়ের দেখা পেলেও এই প্রথম জোড়া নেকড়ের ছবি ধরা পড়ল ক্যামেরায়। বন দফতরের দাবী ওই দুটি নেকড়ের একটি পুরুষ ও অন্যটি মহিলা। বন দফতরের ধারণা বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে তৃনভোজী প্রাণীর সংখ্যা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে।

তার ফলে নেকড়ের মতো মাংসাষি প্রানীর সংখ্যাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। জেলার জঙ্গলে নেকড়ের সংখ্যা বৃদ্ধিকে ভালো ইঙ্গিত বলে মনে করছেন বন দফতরের আধিকারিকরা। ২০১৫ সালে পুরুলিয়ার কোটশিলা থানার দক্ষিণ টাটুয়াড়া এলাকায় আতঙ্কে একটি চিতাকে মেরে গাছে ঝুলিয়ে রেখেছিল স্থানীয় গ্রামবাসীরা। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে বাঁকুড়ায় দেখা পাওয়া জোড়া নেকড়ের ক্ষেত্রে না হয় সে ব্যাপারে সতর্ক বন দফতর। বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন নেকড়ে সাধারণত মানুষকে আক্রমণ করে না।

তাছাড়া বাঁকুড়া জেলার মানুষের মধ্যে বণ্যপ্রাণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা যথেষ্ট। স্বাভাবিক ভাবেই এক্ষেত্রে নেকড়ে গুলির কোনো ক্ষয়ক্ষতির তেমন আশঙ্কা নেই বলেই মনে করছে বন দফতর।