অবতক খবর,৮ মার্চ,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমান:মহা শিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ হিন্দু ধর্মীয় উৎসব। এই শিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহা শিবরাত্রি হল হিন্দু ধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব শিবের মহারাত্রি শিবপুরান অনুসারে এই রাত্রি সৃষ্টি ও প্রলয়ের মহা পান্ডব নৃত্য করে ছিলেন অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়। অগণিত ভক্ত এই দিন শিবলিঙ্গে গঙ্গাজল দুধ বেল পাতা ফুল দিয়ে পুজো করে থাকে।

মন্তেশ্বরের দেনুর গ্রামের প্রায় ৫০০ বছরের দুই দিনের দীনোনাথ শিব মন্দিরের মহা শিবরাত্রি পূজা অনুষ্ঠানে আনন্দ উৎসাহের সঙ্গে মেতে উঠেছে দেনুড় গ্রাম সহ আশপাশের ১০ থেকে ১২ টি গ্রামের মানুষজন ।

দীননাথ মন্দিরে, মন্দিরের মহা শিবরাত্রি পূজা কমিটির সভাপতি সত্যেন্দ্রনাথ গন জানান এই শিবরাত্রি পূজা ৫০০ বছরের অতিক্রম করল।

প্রত্যেক বছর ফাল্গুন মাসের শিবচতুর্দশী উপলক্ষে এই শিবরাত্রি পূজা হয়। এই পূজা উপলক্ষে গ্রামে আত্মীয়-স্বজন মেলা দু দিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এই পুজো উপলক্ষে আজ দুপুরে শিবরাত্রি মন্দির প্রাঙ্গণে আশপাশে গ্রামের প্রায় ৮ থেকে ১০ হাজার মানুষজনদের অন্নভোগ গ্রহণ করানো হচ্ছে। আনন্দ উৎসাহের সঙ্গে সারাদিন হরিনাম সংকীর্তনের মাধ্যমে পূজা অর্চনা মধ্য দিয়ে উপশিদের লাইনের মধ্য দিয়ে শিবের মাথায় জল ঢেলে পূজার মাধ্যমে এই পূজা অনুষ্ঠিত হচ্ছে।