অবতক খবর,৫ আগস্ট,মালদা:- নির্যাতিতা মহিলাদের চিকিৎসা ও কাউন্সিলিং করার জন্য ওয়ান স্টপ সেন্টার তৈরি হচ্ছে মালদায়। জেলা প্রশাসনের উদ্যোগে এই সেন্টার তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। ওয়ান স্টপ সেন্টারে চিকিৎসা পরিষেবা থেকে কাউন্সিলিং ও থাকার সুব্যবস্থা থাকবে।

জেলা প্রশাসনের উদ্যোগে মেডিকেল কলেজ হাসপাতালে তৈরি করা হচ্ছে ওয়ান স্টপ সেন্টার। ইতিমধ্যে মালদহ মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের পাশে একটি জায়গা চিহ্নিত করা হয়েছে। সেখানেই তৈরি হচ্ছে এই সেন্টার। শুরু হয়েছে সংস্কারের কাজ। এই ওয়ান স্টপ সেন্টারে কাউন্সিল, চিকিৎসক ও অনান্য আইনী সহায়তার জন্য একটি টিম সব সময় থাকবে।কখনো পরিবারের কাছে নির্যাতিতার স্বীকার হতে মহিলাদের। নাবালিকারাও অনেক সময় নির্যাতনের স্বীকার হচ্ছে। প্রায় মালদহ জেলায় এমন ঘটনা ঘটছে।

অনেক ক্ষেত্রে ধর্ষনের অভিযোগ পর্যন্ত ওঠে। বর্তমানে কেউ এমন ঘটনার স্বীকার হলে তাদের চিকিৎসা পরিষেবা দেওয়া হয় জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে। গুরুতর অসুস্থ হলে পাঠানো হয় মালদহ মেডিকেল কলেজ হাসপালে। হাসপাতালে চিকিৎসা পরিষেবা মিললেও নির্দিষ্ট কোন জায়গায় নেয় তাদের কাউন্সিলিং বা থাকার ব্যবস্থা।অনেক সময় হোমে রাখার ব্যবস্থা করা হয়। তাদের কাউন্সিলিং করতে গিয়েও সমস্যা পড়তে হয় প্রশাসনকে। কারণ জেলায় নেয় তাদের জন্য কোন কাউন্সিলর। মালদহ জেলার প্রশাসনের উদ্যোগে তাই ওয়ান স্টপ সেন্টার চালু করা হচ্ছে। এইখানেই চিকিৎসা পরিষেবা থেকে কাউন্সিলিং এমনকি আইনি পরিষেবা মিলবে। মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে ওয়ান স্টপ সেন্টারের জন্য। একজন অফিস কর্মী ও দুইজন কাউন্সিলর নিয়োগ করা হচ্ছে। তারা নিয়মিত থাকবেন ওয়ান স্টপ সেন্টারে।

পাশাপাশি মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক ও কাউন্সিলরদের নিয়ে একটি কমিটিও তৈরি করা হবে। তারাই নিয়মিত চিকিৎসা পরিষেবা ও দেখভাল করবেন। আগামী কিছুদিনের মধ্যেই মালদহ জেলায় এই সেন্টার চালুর উদ্যোগ নিয়েছে প্রশাসন।