অবতক খবর,২০ ফেব্রুয়ারি: বাংলাদেশের ঢাকায় চলছে মাসব্যাপী অমর একুশের বইমেলা। মেলাটি শুরু হয়েছে পহেলা ফেব্রুয়ারি ২০২৪ সালে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করেন। দেশ বিদেশের খ্যাতনামা কবি, সাহিত্যিক ও লেখকের প্রকাশিত বই পাওয়া যাচ্ছে এই মেলার বিভিন্ন স্টলে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমির নিকটস্থ চত্বর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে মাসব্যাপী মেলার কর্মযজ্ঞ। এই মেলাটির আয়োজক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অন্যতম প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

দুপুর গড়িয়ে বিকেল হলেই বই মেলায় উপস্থিত হয় লেখক, প্রকাশক ও পাঠকসহ সর্বস্তরের মানুষ। বলা চলে যেন এক মিলন মেলার ঢল বাংলা একাডেমির এই বইমেলা। এছাড়াও প্রতিদিন নতুন নতুন গ্রন্থ ও জার্নালের প্রকাশনা উৎসব চলছে মেলার বিভিন্ন অঙ্গনে। লেখক ও প্রকাশকের মধ্যে অনন্য এই মিলনমেলার পর্বটি যেন এক নান্দনিকতাপূর্ণ আবেদনের সৃষ্টি করেছে। মেলায় গত ১৮ ফেব্রুয়ারি ২০২৪ সালে বৈকালে ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত সৃজন সাহিত্যের একটি পিয়ার রিভিউড দ্বি-ভাষিক রিসার্চ জার্নাল ‘উদার আকাশ’ পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়।

পশ্চিমবঙ্গের কবি, সাহিত্যিক ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের গবেষক ফারুক আহমেদ সম্পাদিত এই জার্নালটির ২৩ বছর ১তম সংখ্যার মোড়ক মেলার অঙ্গনে উন্মোচিত হয়। জার্নালটির মোড়ক উন্মোচন পর্বে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব এবং কবি, গবেষক, প্রাবন্ধিক আমিনুল ইসলাম, নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক এবং কবি, গবেষক, প্রাবন্ধিক, ইতিহাসজ্ঞ ড. মোহাম্মদ শামসুল আলম, বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি তিনশত গ্রন্থের প্রণেতা সৈয়দ মাজহারুল পারভেজ, অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ, অধ্যাপিকা ও কবি সাহানা পারভীন লাভলী।

স্মর্তব্য যে, জার্নালটির মোড়ক উন্মোচন পর্বের অনুষ্ঠান আরও উপস্থিত ছিলেন অসংখ্য কবি, সাহিত্যিক, গবেষক ও প্রাবন্ধিক। তাঁরা জার্নালটির সূচিপত্র, লেখার মান, বিষয়বস্তু নির্বাচন ও অবয়বসহ এর গঠনশৈলীর প্রকরণ ও প্রবণতা নিয়ে ভূয়সী প্রশংসা করেন। সেইসাথে জার্নালের সম্পাদক ফারুক আহমেদ সহ মহামূল্যবান এই প্রকাশনার সাথে যুক্ত সবাইকে ধন্যবাদ জানানো হয়। বিশেষত এমন একটি জ্ঞানগর্ভ প্রকাশনা উপহার দেওয়ার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত সবার অবদানের কথা স্মরণ করা হয়।