ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ তৈরি করল কলকাতা পৌর সংস্থার নিকাশি বিভাগ

অবতক খবর,২৩ জুনঃ ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ তৈরি করল কলকাতা পৌর সংস্থার নিকাশি বিভাগ। কলকাতার 144 টি ওয়ার্ডের মধ্যে 80 টা ওয়ার্ডের ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ এর ড্রইং এর কাজ শেষ হয়েছে বলে জানালেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ। কলকাতা শহরে ব্রিটিশ আমলের নিকাশি ব্যাবস্থা রয়েছে। এতদিন কোথায় কোন জায়গা ড্রেন আছে কোথায় পাম্পিং স্টেশন আছে তার কোনো ম্যাপ ছিল না।

ফলে অনেক সময় কলকাতা পৌর সংস্থার পাশাপাশি তার সঙ্গে যুক্তসংস্থা গুলিকে সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু এই ম্যাপ তৈরি হওয়ায় কলকাতায় কতগুলি পাম্পিং স্টেশন আছে তার অবস্থান কোথায় রয়েছে। কোন খালে গিয়ে নিকাশীর প্রবাহিত হয়। সেই সমস্ত বিষয় জানান যাবে। পাশাপাশি এই ম্যাপ এর মাধ্যমে প্রতি ওয়ার্ডের নিকাশি ব্যাবস্থার নেটওয়ার্ক কি রয়েছে একদিকে সেটা জানা যাবে।

অবার অন্যদিকে এই ম্যাপ এর দ্বারা পৌর সংস্থার অন্য পরিষেবা তার সঙ্গে যুক্ত করা যাবে। যেমন কলকাতায় কোন জায়গায় ডীপ টিউবওয়েল রয়েছে। কোথায় জল সরবরাহ নেটওয়ার্ক রয়েছে। এই সমস্ত এই ম্যাপ এর মাধ্যমে জানা যাবে বলে জানান মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ। এছাড়া ও এই ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ এর মাধ্যমে ওয়ার্ড ভিত্তিক স্বাস্থ্য কেন্দ্রগুলি সহজে চিহ্নিত করা যাবে। কোথায় কোন জায়গায় পার্ক বা জলাশয় আছে সেটাও জানা যাবে এই ম্যাপ এর মাধ্যমে বলে জানান তারক সিংহ। প্রতিটি ওয়ার্ডে কোন জায়গায় CESC বা KMC ল্যাম্প পোস্ট আছে , ওয়ার্ড ভিত্তিক রাস্তাগুলো সহজে চিহ্নিত করা যাবে এই ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ দ্বারা। সবচে গুরত্বপূর্ন দিক রয়েছে এই ডিজিটাল ম্যাপ এর সেটা হল বিল্ডিং বিভাগ ও হেরিটেজ বাড়ি গুলি প্রতিটি ওয়ার্ডর ঠিকানা সহ কোথায় অবস্থান করছে সেটা সহজে জানা যাবে। শুধু তাই নয় কোথায় বেআইনি বাড়ি আছে।

কত তলা সানকশন প্ল্যান রয়েছে সে সমস্ত বিষয় ও জানা যাবে এই ডিজিটাল নেটওয়ার্কের মাধ্যমে। এখন পর্যন্ত 80 টি ওয়ার্ডের ম্যাপ কলকাতা পৌর সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ। এর পরে যদি কোনো নতুন ওয়ার্ড গুলিকে সংযুক্ত করা হলে বা কোনো ওয়ার্ডের ম্যাপ সংশোধন করা হলে তা প্রতিমাসে একবার করে আপলোড করা হবে বলে জানিয়েছেন তিনি।