অবতক খবর,৬ জানুয়ারিঃ আজ হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন কাঁচরাপাড়া ইংলিশ মিডিয়াম স্কুলের কর্ণধার সৌমিত্র মুখার্জি। তিনি কলকাতা অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শ্রীলক্ষ্মী সিনেমা হল নিকটবর্তী চাঁদমারী রোড নামে পরিচিত রোডে একটি ছোট বাড়ি ভাড়া নিয়ে তিনি এই স্কুল শুরু করেন। পরবর্তীতে ICSE বোর্ডের অ্যাফিলিয়েশনে এটি ক্রমান্বয়ে দশম ও দ্বাদশ শ্রেণীতে উন্নীত হয়। পরে এই স্কুলটি বাগমোড় সন্নিকটে বৃহদাকারে রূপান্তরিত হয়। কাঁচরাপাড়া ইংলিশ মিডিয়াম স্কুল এই এলাকায় নিশ্চিতভাবে একটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠান হয়ে ওঠে। সৌমিত্রবাবুর ঐকান্তিক প্রচেষ্টায় খুবই উন্নত মানের শিক্ষা তো বটেই এলাকার ছাত্রছাত্রীদের বিভিন্ন নান্দনিক বিষয়ে শিক্ষা ও উৎসাহ দানের মাধ্যমে তাদের সার্বিক গঠনই ছিল তাঁর উদ্দেশ্য।

তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য যে বিষয়টি ছিল তা হলো তথাকথিত উচ্চবিত্তর ছেলেমেয়েদের পাশাপাশি সমাজে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছেলেমেয়েরাও যাতে ইংরেজি মাধ্যমে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয় সে কারণে এ স্কুলে পড়ার খরচ ছিল খুব কম। তিনি নিজে সংস্কৃতিমনস্ক ছিলেন।একসময়ে আবৃত্তিকার ও অভিনেতা হিসেবে পরিচিত ছিলেন। তাঁর পিতা সুনীল মুখোপাধ্যায় ছিলেন ষাটের দশকের প্রখ্যাত নাট্যাভিনেতা ও নাট্য পরিচালক।

বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে তিনি সাংস্কৃতিক কর্মীদের পাশে দাঁড়িয়েছেন ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন ্
তাঁর মৃত্যুতে শিক্ষাক্ষেত্রে একটা বড় ক্ষতি তো হয়েছেই।