অবতক খবর,৯ ফেব্রুয়ারি,মালদা: খামার চাষিদের গবাদিপশু পালনের ক্ষেত্রে ফার্ম তৈরি করার জন্য এগিয়ে এলো রাজ্য সরকারের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর । এজন্য প্রাণিসম্পদ বিকাশ দফতরের পক্ষ থেকে কমপক্ষে পঞ্চাশ শতাংশ ভরতুকি হিসাবে মুরগি সহ বিভিন্ন ধরনের গবাদি পশুর খামার তৈরি করার সহযোগিতা করা হবে। শুক্রবার এবিষয়ে মালদা টাউন হলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে এন্টারসিফ ডেভলপমেন্ট প্রোগ্রাম (উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচী) গ্রহণ করা হলো।

সেই কর্মসূচিতে উপস্থিত হয়েছিলেন প্রাণিসম্পদ দপ্তর সহ জেলা প্রশাসনের কর্তারা। এই কর্মসূচির মাধ্যমেই রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের যে সরাসরি সুবিধাগুলো তৈরি করা হয়েছে তাও খামার চাষীদের জানিয়ে দেওয়া হয়।

এবিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিক ড. উৎপল কুমার কর্মকার জানিয়েছেন, মুরগি থেকে শুরু করে ছাগল, গরুর বিভিন্ন ধরনের গবাদি পশু ফার্ম তৈরির ক্ষেত্রে প্রাণী সম্পদ দপ্তরের যে আর্থিক ভর্তুকি দেওয়ার ব্যবস্থা করেছে সে বিষয়ে মূলত এদিন এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে । নূন্যতম ২০ লক্ষ্য থেকে শুরু করে সর্বোচ্চ ১ কোটি টাকা পর্যন্ত খামার চাষিদের ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

যদি কোন গবাদিপশু পালনের ক্ষেত্রে খামার চাষিরা ১ কোটি টাকার লোনের আবেদন করেন, সেক্ষেত্রে ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে এই ব্যবসায় আগ্রহ বাড়ানো হবে‌। এরকম বিভিন্ন ধরনের পশু পালনের ফার্ম তৈরি করার ক্ষেত্রে এগিয়ে এসেছে রাজ্য সরকারের প্রাণী সম্পদ বিকাশ দপ্তর।