অবতক খবর,৩০ জানুয়ারি: কলকাতা বইমেলায় বিশৃঙ্খলা। দুস্থ শিশু শিল্পীদের হাতে আঁকা ছবি প্রদর্শনী করে পত্রিকা বিক্রি করতে গেলে বাধা দেয় বিভিন্ন বইয়ের স্টল কর্তৃপক্ষ। তারই প্রতিবাদে গিল্ড অফিসে ডেপুটেশন জমা দিতে গেলে বিধান নগর পুলিশের বাধা। এরপরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে বাচসা, ধাক্কাধাক্কি। এই ঘটনায় দুজনকে গ্রেফতার করে বিধান নগর উত্তর থানার পুলিশ।

ঘটনার সূত্রপাত রবিবার দুস্থ শিশু শিল্পীদের আঁকা ছবি প্রদর্শনী করে তাদের পত্রিকার বই বিক্রি করতে গেলে তাদেরকে বইমেলা থেকে বার করে দেয়া হয়। এই ঘটনার প্রতিবাদে সোমবার সন্ধ্যায় যাদবপুর ইউনিভার্সিটি পড়ুয়া এবং এপিডিআর এর উদ্যোগে শিশুদের নিয়ে বইমেলার গিল্ড অফিসে ডেপুটেশন জমা দিতে যায় সেখানেও বাধা দেয় পুলিশ। এরপরই তৈরি হয় বিশৃঙ্খলা। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়, পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে তৃতীয়দের মধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয় এবং বাকিদেরকে ছেড়ে দেয়া হয়। ধৃত দুজনকে আজ বিধান নগর মহকুমা আদালতে তোলা হবে।

যাদবপুর ইউনিভার্সিটির পড়ুয়াদের অভিযোগ দুস্থ শিশু শিল্পীরা টাকার বিনিময়ের টেবিল দিতে পারিনি তাই হাতে হাতে তাদের প্রকাশনীর বই বিক্রি করছিল কয়েকজন বৈচলের কর্তৃপক্ষ তাদেরকে বাধা দেয়। পুলিশ ও তাদেরকে সাপোর্ট করে বইমেলা থেকে বার করে দিয়েছে। আজ শান্তিপূর্ণভাবে ডেপুটেশন জমা দিতে যাচ্ছিল গিল্ড অফিসে।

অন্যদিকে এক স্টল কর্তৃপক্ষর দাবি, কোন সংগঠন তাদের প্রকাশনীর বই বিক্রি করার জন্য পথ শিশুদেরকে ব্যবহার করছে।