এ রাজ্য বিনা পারিশ্রমিকে সেবায় নিয়োজিতরিয়া একদল শিক্ষিত মেয়ে

নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ২৫শে নভেম্বর :: বসিরহাট :: ওরা আর পাঁচটা মেয়ের মতো নয় ।অভাব দারিদ্রতা কে জয় করে স্বাস্থ্য দপ্তরের সব রকম প্রশিক্ষণ নিয়ে চলেছে। সমাজ চেতনার ডাক দিয়েছে ওরা। আজকের দিনে সুশ্রী সুশিক্ষিত পরিবারের আশা এই মেয়েগুলো, সমাজের সেবা করাই নতুন স্বপ্নের দিশা দেখাচ্ছে।

কিন্তু যখন আরজিকর এসএসকেএম মেডিকেল কলেজ চিকিৎসকরা দেখা যায় মাঝে মাঝে পরিষেবা দিকে অনীহা প্রকাশ করেছে। শুরু হয়ে যায় রোগীর আত্মীয় পরিবারের সঙ্গে তাদের গন্ডগোল ঝামেলা ।

বসিরহাট গোটা গ্রাম পঞ্চায়েতের স্টেশন পড়ায় রীতিমত ঘরের মধ্যে চলছে মেয়েগুলির ট্রেনিং।ছমাস থেকে দু বছর পর্যন্ত যেকোনো স্বাস্থ্য পরিষেবা দিতে তৈরি। কখনো হাতে-কলমে আবার কখনো ডিজিটাল এর মাধ্যমে। ওদের পাশে দাঁড়িয়েছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ।প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা রাজ্য কেন্দ্র যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে।

সমাজের শিক্ষিত মেয়ে তুলে এনে তাদেরকে রীতিমতো বিনা পয়সায় ট্রেনিং দিয়ে সেবা করানো মূল লক্ষ্য। এখান থেকে স্বাস্থ্য দপ্তরের সবরকম প্রশিক্ষণ নিয়ে ওরা সমাজের বিভিন্ন স্তরে গিয়ে কাজ করছে সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে। এদের ওপর গ্রাম শহর সবাই গর্বিত । সবমিলিয়ে আগামী প্রজন্মের কাছে এরা হচ্ছে আলোর দিশারী।