অবতক খবর,১২ জানুয়ারি: আপনারা সবাই জানেন যে হাওড়া ময়দান থেকে ইস্ট-ওয়েস্ট করিডোরের এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা খুব শীঘ্রই শুরু হতে চলেছে। শীঘ্রই যাত্রীরা ভারতে প্রথমবারের মতো রিভার মেট্রো জার্নির নিচে উপভোগ করবেন। এসপ্ল্যানেড উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোর ইন্টারচেঞ্জিং স্টেশন হতে চলেছে। পূর্ব-পশ্চিম করিডোর থেকে উত্তর-দক্ষিণ করিডোরে যাত্রীদের নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করার জন্য এবং এর বিপরীতে, দেশের প্রাচীনতম মেট্রো স্টেশনগুলির মধ্যে একটি এসপ্ল্যানেড স্টেশনে বিস্তৃত ব্যবস্থা করা হচ্ছে। যাত্রীরা এই দুটি করিডোরে একটি একক টোকেন বা স্মার্ট কার্ড দিয়ে নির্বিঘ্নে ভ্রমণ করতে পারবেন। এর জন্য তাদের আলাদা স্মার্ট কার্ড বা টোকেন কিনতে হবে না।

মেট্রো ব্যবহারকারীদের সুবিধার জন্য এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে 7টি নতুন AFC-PC গেট ইনস্টল করা হয়েছে। এই দ্বি-মুখী গেটগুলি ইতিমধ্যেই চালু করা হয়েছে এবং এগুলি যাত্রীদের এসপ্ল্যানেড মেট্রো স্টেশন চত্বরের অর্থপ্রদানের এলাকায়/থেকে সহজে প্রবেশ/প্রস্থান করতে সক্ষম করবে।

এই আধুনিক গেটগুলো প্রতি মিনিটে ৪৫ জন যাত্রী বহন করতে পারে। এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে নামার পর যাত্রীরা এই গেটে তাদের মেট্রো টোকেন বা স্মার্ট কার্ড পাঞ্চ করতে পারবে। এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে, 25টি AFC-PC গেট থাকবে, যার মধ্যে 11টি গেট উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রো করিডোরের যাত্রীদের পরিষেবা দেবে৷