ইন্ডিয়া বুক অব রেকর্ডস-এ নাম ডোমকলের আরও এক খুদের

অবতক খবর,২৮ জানুয়ারি: মুর্শিদাবাদের ডোমকল ডোবাপাড়া এলাকার আড়াই বছরের এক শিশুপুত্র আবির, ইংরেজীতে মোট 25টি ভারতের জাতীয় সিম্বলের নাম , এবং পৃথিবীর মোট 31টি দেশের জাতীয় পশুর নাম এবং মাস , দিন , ফুল , ফল সবজি সহ একাধিক বিষয়ের নাম অনর্গল বলতে পারায় ইন্ডিয়া বুক অব রেকর্ডস-এ নাম নথিভুক্ত হলো ওই খুদের। এই ঘটনায় ওই এলাকায় বাসিন্দারা খুশিতে আপ্লুত। আড়াই বছরের এই শিশুপুত্রের নাম আবির ইসলাম।

বাবা ক্ষুদ্র মুদিখানা ব্যবসায়ী, মা বেসরকারি স্কুলের শিক্ষিকা। আবির একবার কোন কিছু শুনলেই মনে গেঁথে নেয় সঙ্গে সঙ্গে। এই শিশুপুত্রের প্রতিভা নিয়ে শুরু হয় এলাকায় আলোচনা, আর তারপরেই এলাকার মানুষজনের পরামর্শে গত ৯ই জানুয়ারি ইন্ডিয়া বুক অফ রেকর্ডস-এ আবেদন করেন আবিরের পরিবার। মাত্র ৯ দিনের মাথায় ইন্ডিয়া বুক অফ রেকর্ডস থেকে মেল আসে। জানিয়ে দেয় সমস্ত জন্ম প্রমাণ পত্র সহ আবিরের প্রতিভার বিষয়সমূহ পাঠাতে। তারপরেই ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস থেকে আবিরকে অভিনন্দন জানাই। কিছুদিনের মধ্যেই নিয়ম-কানুন মেনে মেইল করারও নির্দেশ দেয়। কিছু ফর্মালিটিজ আছে যেগুলো পূরণ করলে , সকলের মতো আবিরের ঘরে এসে পৌঁছাবে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসএর সমস্ত জিনিস পত্র।

তবে সামান্য কিছু টাকার জন্য আবিরের সাফল্য আপাতত অসফল হয়েই আছে। নুন আনতে পান্তা ফুরানো সংসারের যোগান দিতেই আবিরের মা এবং বাবাকে হিমশিম খেতে হয় । মূলত সেই কারণেই অর্থাৎ কিছু টাকার জন্যই আবিরের সাফল্যের চাবিকাঠি পড়ে আছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস এর ঘরে।