আজ বিশ্বশান্তি দিবসঃঅবতক-এর বিশেষ প্রতিবেদন

একুশে সেপ্টেম্বর ও শান্তি

তমাল সাহা

পাড়ার মেয়েটির নাম শান্তি। সে সারদা দেবী বালিকা বিদ্যালয়ে পড়তো। বিদ্যালয়ের আগে উচ্চ শব্দটি বসানো ছিল। তার আর উঁচুতে ওঠা হলো না। সে সেভেন পর্যন্ত পড়েছে।

ওই যে লকডাউন শুরু হল ২০১৯ সালে। মানে করোনা কাল। সে তখন কোয়ারেন্টাইন প্যান্ডেমিক রেড জোন ইয়োলো জোন এইসব শব্দগুলি শুনেছিল। স্কুল বন্ধ হয়ে গেল।

মা তার বিধবা। বাড়ি বাড়ি কাজ করে। তার ছোট দুটি ভাই আছে। তারা পড়াশুনো করে। করোনাতে ছোঁয়াছুঁয়ির ব্যাপার আছে। সে যাই হোক সেও পড়াশোনা ছেড়ে পরিচারিকার কাজে ভিড়ে গেল। মায়ের একার খাটুনিতে তো সংসার চলে না।

ভদ্রলোকেরা এখন আর কাজের লোককে ঝি বলে না, বলে পরিচারিকা, বলে কাজের মাসি। বাড়ি বাড়ি যে বয়স্কা নারীরা কাজ করে, সব বাড়ির লোকেরাই তাকে মাসি বলে ডাকে। তবে তাকে কেউ মাসি বলে ডাকে না। নাম ধরেই ডাকে, শান্তি। সে তো বয়সে অনেক ছোট। তাকে তো আর বেশি বয়সী মাসির মত দেখায় না!

শান্তি রোজ পাঁচ বাড়ি কাজ করে। সে শান্তি মানে জানেনা। অশান্তি ঠিক কাকে বলে তাও সে জানেনা। সে শুধু জানে তাদের খেটে কাজ করতে হয়।

সে আজ দেখল যখনই এক বাড়ি থেকে আরেক বাড়ি কাজে যাচ্ছে, আকাশে অসংখ্য সাদা পায়রা উড়ছে।

নীল আকাশ। ঝকঝকে রোদ্দুর। সাদা মেঘের মধ্যে দিয়ে উড়ে যাচ্ছে সাদা পায়রা খুব সুন্দর দেখাচ্ছে। তার মনটা খুব ভালো হয়ে গেল।

সে এটুকু জানে এটা শরৎকাল। দুর্গা মা আসছে। পাড়ায় পাড়ায় মেরাপ বাঁধা হচ্ছে। সে দেখেছে সন্ধ্যেবেলায় বড় বড় চাঁদার বিল নিয়ে পূজা কমিটির লোকেরা বাড়ি বাড়ি ঘোরে।

পায়রাদের দেখে তার খুব কৌতূহল বেড়ে গেল। সে এক বাড়ি গিয়ে ঘর ঝাড় দিতে দিতে দিতে প্রশ্ন করল, কাকু আকাশে আজ এত পায়রা উড়ছে কেন? কাকু বলে, আজ বিশ্ব শান্তিদিবস। তাই যারা দেশ চালায় তারাই তো অশান্তি ডেকে আনে। তারা আজ শান্তি চাইছে। আজ শান্তিদিবস। সাদা পায়রা শান্তির প্রতীক। পায়রার আরো ভালো ভালো নাম আছে পারাবত, কবুতর।

আর এমনিতেই সাদা রং শান্তির প্রতীক। দেখবি আমাদের জাতীয় পতাকাতেও সাদা রং রয়েছে।

সে বলল, কাকু! আমার মা তো আগে রঙিন ছাপা শাড়ি পরতো। এখন না সাদা শাড়ি পরে! তাহলে কি আমার মায়ের জীবনেও শান্তি এসে গেছে?

কাকু!আমার নাম তো শান্তি! শান্তি মানে কি?

এই প্রশ্নে কাকু একটু হকচকিয়ে গেল। কাকুর সব এলোমেলো হয়ে যাচ্ছে। বলতে থাকলেন, দেশ জুড়ে… বিশ্ব জুড়ে… পাড়ায় পাড়ায় যে মারামারি কাটাকাটি বোমাবাজি খুনোখুনি হানাহানি রক্তপাত ধর্ষণ… এইসব চলে আর ওই যে যুদ্ধ হয় না! বোমা ফেলে মানুষ মারে এইসবকে বলে অশান্তি। এইসব যদি কোনোদিন থেমে যায় তাহলেই শান্তি নেমে আসবে।

কাকু! তাহলে তো এখনো এইসব চলছে তার মানে অশান্তি এখনো ঘিরে আছে আমাদের! শান্তি তো এখনও আসেনি। তাহলে আমার নাম কি করে শান্তি হল?

কাকু এবার ওর মুখের দিকে তাকিয়ে থাকে। কাছে এসে বলে, আমি এর উত্তর দিতে পারব না।

শান্তি তখন বলে, কাকু পড়াশুনো তো কবেই ছেড়ে দিয়েছি! তোমার কাছে জানলাম শান্তির প্রতীক পায়রা— মুক্ত জীবন স্বাধীন জীবন আকাশে ডানা মেলে উড়ে যায় সে…

শান্তি মনে মনে বিড়বিড় করে বলতে থাকে, পায়রার আরো দুটি নাম আছে কবুতর ও পারাবত!