অবতক খবর,১ মার্চ: আকাশ ছোঁয়া রসুনের দাম,জোর কদমে চলছে রসুন তোলার হিড়িক। রসুনের দামে আগুন হওয়াই কারণে গাছ পরিপক্ক হওয়ার আগে রসুন তুলতে ব্যস্ত চাষিরা। ঠিক এমনই চিত্র ধরা পড়লো মুর্শিদাবাদ জেলার ডোমকল ব্লকের ধুলাউড়ি অঞ্চলের পানিপিয়া এলাকার মাঠে।

রসুনচাষী বাচ্চু শেখ বলেন:- বর্তমানে কাঁচা রসুনের দাম চলছে কুইন্টাল প্রতি 10000 থেকে 12000 যার কারণে এই দাম না থাকতে পারে ভেবে গাছ পরিপক্ক হওয়ার আগেই রসুন তুলে নিচ্ছি । অন্যদিকে অপর এক চাষী সানারুল শেখ বলেন:- এই বছর রসুনের দাম অগ্নিমূল্য হওয়ায় আমরা এই রসুন তুলে বিক্রি করছি এবং তাতে বিঘা প্রতি ১৬ থেকে ১৮ কুইন্টাল হবে। অর্থাৎ ফলন বেশি আর লাবও বেশি।

তারা আরো বলেন:- এই বছর রসুন চাষে বিঘা পতি খরচ পড়েছে কুড়ি থেকে পঁচিশ হাজার টাকা মতো। তবে বর্তমান সময়ে রসুনের যা ফলন এবং যা দাম তাতে করে রসুন বিক্রি করে বিঘা প্রতি খরচ বাদে ৬০ থেকে ৭০ হাজার লাব হবে। এবছর রসুনের দাম পর্যাপ্ত পরিমাণে পাওয়াই চাষীরা খুবই আনন্দিত। অপর এক চাষী বলেন:- এই বছর রসুনের দাম পর্যাপ্ত হলেও বিগত কয়েক বছর থেকেই তারা তেমনভাবে রসুন চাষে লাব করতেই পারেনি। ফলে বছর অনেকটাই রসুন চাষ থেকে ব্যাহত আছে কৃষকেরা।