অবতক খবর,২০ জুলাইঃ অনাবৃষ্টির কারণে চাষীদের মাথায় হাত, দুর্ভিক্ষের আশঙ্কা চাষীদের, খাতায়-কলমে মৌসুমী বায়ুর প্রবেশ ঘটলেও নেই বৃষ্টির দেখা আর জার জেরে চরম ভোগান্তির শিকার কৃষকরা।

বৃষ্টির আকালে শুকোতে বসেছে ধানের চারা থেকে শুরু করে যাবতীয় ফসল আর ঠিক এই সময়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রতিটি প্যাকেট যত দ্রব্যের উপর আরো পাঁচ শতাংশ হারে জিএসটি বৃদ্ধি করায় গোদের ওপর বিষফোঁড়ার অবস্থা চাষীদের।

চাষিরা জানাচ্ছেন একে বৃষ্টি নেই এমনিতেই ঠিক ভাবে ফসল হচ্ছে না মাঠে তারপরে ফসল ফলানোর জন্য যে সমস্ত সার কিনতে হয় সেই সমস্ত সারের দাম বৃদ্ধি হচ্ছে জিএসটি বাড়ার কারণে আর যার জেরে এমত অবস্থায় তারা কিভাবে চাষাবাদ করবে তা বুঝে উঠতে পারছেন না তারা।

অন্যদিকে জিএসটি বৃদ্ধি নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে, তৃণমূল নেতৃত্বরা এই জিএসটি বৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকে এক হাত নিয়ে অমানবিক আদানি-আম্বানির সরকার, এই সরকার সমজীবী দিনআনা দিন খাওয়া খেটে খাওয়া মানুষের কথা ভাবার সময় নেই এই সরকারের বলে কটাক্ষ ছুড়েছেন অন্যদিকে বামফ্রন্ট নেতৃত্ব তৃণমূলের সুরে সুরচড়িয়ে তারাও এই জিএসটি বৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রীয় তথা বিজেপি সরকারকে দুষলেন।

তবে গেরুয়া শিবিরের দাবি রুটিন মাফিক জিএসটি বাড়ানো হয়েছে, এই জিএসটি বাড়ানো নিয়ে রাজনীতি না করে সাধারণ মানুষের পাশে থাকা দরকার তৃণমূল সহ অন্য রাজনৈতিক দলের বলে মন্তব্য বিজেপির। তবে রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে এখন দেখার বিষয় চাষীদের কপাল খুলবে কবে মাঠে সবুজ ফসল ফলবে কবে।