অকাল নদী বাঁধ ভাঙনে আতঙ্কে কাকদ্বীপের হরেন্দ্র নগরের নদী এলাকার বাসিন্দারা

অবতক খবর,১২ ফেব্রুয়ারি: গতকাল বিকালে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের রামগোপালপুর গ্রাম পঞ্চায়েত এলাকার হরেন্দ্রনগর মন্দিরের ঘাটের কাছে গোবদিয়া নদীতে হুড়মুড়িয়ে ভেঙ্গে গেল আড়াইশো ফুটের মতো নদী বাঁধ। নদী বাঁধে এখনো বিরাট অংশ ফাটল নিয়ে আছে। যে কোন সময় সেগুলো ভেঙে যাবে, গত বর্ষায় জরাজীর্ণ এই বাঁধ সংস্কার ঠিক ভাবে হয়নি।

রাতের এই ভাঙন ভাবিয়ে তুলেছে এলাকার মানুষদের। জোয়ারে ইতিমধ্যে কিছুটা জল ঢোকা শুরু করেছে জমিতে ও স্থানীয় মানুষের বাড়ির উঠানে, কিছু কিছু ঘরের দেয়াল ফাটল ধরেছে পুকুরের বাঁধ ভেঙে নদীতে চলে গেছে সমস্ত মাছ। বাঁধ এইভাবে থাকলে আগামী কোটালে জল ঢুকতে পারে এলাকায়। প্রশাসনের পক্ষ থেকে এলাকার মানুষদেরকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রাথমিক চিন্তাভাবনা শুরু করেছেন। বিদ্যুতের খুঁটি থেকে আরম্ভ করে বড় বড় বোল্ডার গুলো সবই নদী গর্ভে চলে যায় এই ভাঙনের ফলে। তাদের দাবি এই সময়ে যদি এই বাঁধ মেরামতি না হয় তাহলে সামনের বর্ষায় এই এলাকা গোটা প্লাবিত হয়ে যাবে।

খবর পেয়ে ঘটনাস্থলে আসেন সেচ দপ্তরের প্রতিনিধিরা মাপজোক শুরু করেছেন আপাতত অস্থায়ীভাবে বাঁধটি মেরামতের জন্য। এলাকা মানুষের দাবি গ্রামকে সুরক্ষিত রাখতে গেলে কংক্রিটেড বাঁধ অবশ্যই দরকার। না হলে যেকোনো সময় আবার ভেঙে যাবে এই বাঁধগুলো।